ওয়ালাইকুম আসসালাম অর্থ কি?

ওয়ালাইকুম আসসালাম আরবি শব্দের অর্থ “আপনার উপর শান্তি বর্ষিত হোক।” ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ, একটি সামান্য দীর্ঘ সংস্করণ, “আল্লাহর শান্তি ও রহমত আপনার উপর বর্ষিত হোক” হিসাবে অনুবাদ করা হয়েছে।

ওয়ালাইকুম আসসালাম অর্থ কি

ওয়ালাইকুম আসসালাম অর্থ কি

ওয়ালাইকুম আসসালাম অর্থ হচ্ছেঃ “আপনার উপর শান্তি বর্ষিত হোক।”

ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

আপনি কেমন আছেন? আজকের দিনটি আপনার জন্য কেমন যাচ্ছে?

ওয়ালাইকুম আসসালাম in english

“ওয়ালাইকুম আসসালাম” is an Arabic phrase that means “And peace be upon you, too.” It is the standard response to the greeting “আসসালামু আলাইকুম” (As-salamu alaykum), which means “Peace be upon you.”

In English, “ওয়ালাইকুম আসসালাম” can be translated as “And peace be upon you, too,” “And greetings to you as well,” or “Peace be upon you as well.”

“ওয়ালাইকুম আসসালাম” is a common greeting among Muslims around the world. It is a way of wishing peace and well-being upon another person. It can be used in a variety of contexts, such as when greeting someone in person, on the phone, or in an email.

ওয়ালাইকুম আসসালাম এর ইংরেজি

ওয়ালাইকুম আস-সালাম এর ইংরেজি হল “And peace be upon you.”। এটি একটি আরবি অভিবাদন, যা বিশ্বজুড়ে মুসলমানরা প্রায়শই “আপনার উপর শান্তি বর্ষিত হোক” অর্থে ব্যবহার করে থাকে। এটি আসসালামু আলাইকুম অভিবাদনটির (ٱلسَّلَامُ عَلَيْكُمْ) আদর্শ জবাব।

ওয়ালাইকুম আসসালাম এর আরও কিছু ইংরেজি অনুবাদ হল:

  • Peace be upon you too.
  • And upon you be peace.
  • Peace be with you.
  • May peace be upon you.
আরো পড়ুনঃ  মৃত বাবাকে নিয়ে ইসলামিক উক্তি

ওয়ালাইকুম আস-সালাম একটি গুরুত্বপূর্ণ ইসলামি দায়িত্ব ও বাধ্যবাধকতা হিসাবে বিবেচিত হয়। মুসলমানরা বিশ্বাস করে যে এই অভিবাদনটি আল্লাহর কাছ থেকে আসা একটি আশীর্বাদ। এটি কারো উপস্থিতির কৃতজ্ঞতা জানাতে বা কাউকে স্বাগত জানানোর জন্য ব্যবহার করা হয়। এগুলি কথোপকথনের আগে ব্যবহার করা হয় এবং বলা হয়ে থাকে যে এটি একটি ভাল আচরণ।

ওয়ালাইকুম আসসালাম ইংরেজি বানান

ওয়ালাইকুম আসসালাম ইংরেজি বানান

বাংলায় “ওয়ালাইকুম আস-সালাম” এর ইংরেজি বানান হল “Wa alaykumu as-salam”। এটি আরবি ভাষা থেকে এসেছে, এবং এর অর্থ হল “আপনার উপরও শান্তি বর্ষিত হোক”। এটি একটি মুসলিম সালামের উত্তর হিসাবে ব্যবহৃত হয়।

এখানে “ওয়ালাইকুম আস-সালাম” এর ইংরেজি বানানের একটি বিস্তারিত বিবরণ দেওয়া হল:

  • ওয়ালাইকুম – “Wa alaykumu”
    • ওয়া – “Wa” – এবং
    • আলাইকুম – “Alaykumu” – আপনার উপর
  • আসসালাম – “As-salam” – শান্তি

এই বানানটি সবচেয়ে সাধারণ, তবে কিছু লোক “Walaikum assalam” বা “Wa alaykum salam” বানানও ব্যবহার করে।

এখানে “ওয়ালাইকুম আস-সালাম” এর কিছু উদাহরণ দেওয়া হল:

  • আমি: আসসালামু আলাইকুম।
  • আপনি: ওয়ালাইকুম আস-সালাম।

ওয়া আলাইকুমুস সালাম বাংলা, আরবি, ইংরেজি অর্থ

নাম: ওয়া আলাইকুমুস সালাম
অর্থ: আপনার ওপর ও শান্তি বর্ষিত হোক।
আরবি: وَعَلَيْكُمُ ٱلسَّلَامُ
বাংলা: ওয়া আলাইকুমুস সালাম
ইংরেজি: Wa Alaykumu As-Salam

ওয়ালাইকুম আসসালাম এর অর্থ কি

ওয়ালাইকুম আসসালাম এর অর্থ কি

“ওয়ালাইকুম আস-সালাম” এর অর্থ হল “আপনার উপরও শান্তি বর্ষিত হোক”। এটি আরবি ভাষায় একটি অভিবাদনসূচক বাক্যাংশ। এই বাক্যাংশটি মুসলমানদের মধ্যে একটি আদর্শ অভিবাদন। এটি একটি ব্যক্তিকে সম্মান জানানোর এবং তার সাথে ভালোবাসা এবং শ্রদ্ধা প্রকাশের একটি উপায়।

“ওয়ালাইকুম” এর অর্থ হল “আপনার উপর”। “আসসালাম” এর অর্থ হল “শান্তি”। সুতরাং, “ওয়ালাইকুম আসসালাম” এর অর্থ হল “আপনার উপর শান্তি বর্ষিত হোক”।

“ওয়ালাইকুম আস-সালাম” হল একটি সাধারণ সালাম। এটি যেকোনো ব্যক্তিকে বলা যেতে পারে, মুসলিম হোক বা না হোক। এটি একটি বন্ধুত্বপূর্ণ এবং আন্তরিক অভিবাদন।

আরো পড়ুনঃ  ইসলামিক লাভ স্ট্যাটাস

সালামের জবাব হল “ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু”। এর অর্থ হল “আপনার উপরও শান্তি বর্ষিত হোক, এবং আল্লাহর করুণা ও তাঁর নেয়ামতসমূহ বর্ষিত হোক”।

সালাম একটি গুরুত্বপূর্ণ ইসলামি দায়িত্ব ও বাধ্যবাধকতা হিসাবে বিবেচিত হয়। মুসলমানদেরকে সালাম দেওয়া এবং সালামের জবাব দেওয়া উচিত।

ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ এর অর্থ

ওয়ালাইকুম আস-সালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ এর অর্থ হল “আপনার উপর শান্তি বর্ষিত হোক, আল্লাহর করুণা ও তাঁর নেয়ামতসমূহ বর্ষিত হোক।”

আসসালামু আলাইকুম এর আক্ষরিক অর্থ হল “শান্তি আপনার উপর বর্ষিত হোক।” এটি একটি ইসলামি অভিবাদন যা মুসলমানরা একে অপরকে দেখা করার সময় ব্যবহার করে। এই অভিবাদনটি শুধুমাত্র একটি সাধারণ শুভেচ্ছা নয়, এটি একটি আশাবাদী ইচ্ছা যা একজন ব্যক্তির জীবনে শান্তি, কল্যাণ এবং সমৃদ্ধি বয়ে আনে।

ওয়ালাইকুম আস-সালাম হল আসসালামু আলাইকুম এর উত্তর। এর অর্থ হল “আপনার উপরও শান্তি বর্ষিত হোক।” এটি একটি সম্মানজনক এবং ভদ্র প্রতিক্রিয়া যা একজন ব্যক্তিকে জানায় যে তার শুভেচ্ছা গ্রহণ করা হয়েছে।

ওয়ারহমাতুল্লাহি এর অর্থ হল “আল্লাহর করুণা আপনার উপর বর্ষিত হোক।” এটি একটি অতিরিক্ত ইচ্ছা যা একজন ব্যক্তির উপর আল্লাহর করুণা ও দয়া বর্ষিত হোক।

ওয়াবারাকাতুহ এর অর্থ হল “আল্লাহর নেয়ামতসমূহ আপনার উপর বর্ষিত হোক।” এটি আরেকটি অতিরিক্ত ইচ্ছা যা একজন ব্যক্তির উপর আল্লাহর সমস্ত নেয়ামত বর্ষিত হোক।

ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ একটি আন্তরিক এবং ঐতিহ্যবাহী অভিবাদন যা মুসলমানদের মধ্যে প্রায়শই ব্যবহৃত হয়। এটি একটি শান্তিপূর্ণ এবং সমৃদ্ধ ভবিষ্যতের আশার ইচ্ছা প্রকাশ করে।

আরো পড়ুনঃ তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top