ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

https://jobbd.org/%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80/

ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

আজকের তারিখ, ২০২৩ সালের ২৫ ডিসেম্বর, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর নাম হর্ষ বর্ধন। তিনি ভারতীয় জনতা পার্টির সদস্য এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের লখনউ ক্যান্টনমেন্ট আসন থেকে নির্বাচিত হন। তিনি ২০২১ সালের জুলাই মাসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে, ২০১৯ সালের মে মাসে গঠিত নরেন্দ্র মোদীর দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ভারতের প্রথম প্রধানমন্ত্রীর নাম কি

ভারতের প্রথম প্রধানমন্ত্রীর নাম পণ্ডিত জওহরলাল নেহেরু। তিনি ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার পর থেকে ১৯৬৪ সালের ২৭ মে তার মৃত্যুর আগ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন প্রধান নেতা ছিলেন এবং ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

নেহেরু ছিলেন একজন উদারপন্থী রাজনীতিবিদ এবং তিনি ভারতের একটি গণতান্ত্রিক এবং সমাজতান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। তিনি ভারতের শিল্পায়ন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ভারতের পররাষ্ট্রনীতিরও একজন গুরুত্বপূর্ণ স্থপতি ছিলেন এবং তিনি ভারতের বিশ্ব সম্প্রদায়ের সাথে সম্পর্ক উন্নত করতে কাজ করেছিলেন।

নেহেরু ভারতের ইতিহাসে একজন প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন এবং তিনি ভারতের একটি আধুনিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

ভারতের প্রধানমন্ত্রীর পুরো নাম কি

ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর পুরো নাম হল নরেন্দ্র দামোদর দাস মোদী। তিনি ভারতের ১৪তম এবং বর্তমান প্রধানমন্ত্রী। তিনি ২০১৪ সালের ২৬শে মে থেকে এই পদে দায়িত্ব পালন করছেন। তিনি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা।

নরেন্দ্র মোদীর জন্ম ১৯৫০ সালের ১৭ই সেপ্টেম্বর গুজরাটের ভাদনগরে। তিনি গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮১ সালে রাজনীতিতে যোগ দেন এবং ১৯৯৫ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। তিনি ২০১৪ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

আরো পড়ুনঃ  What to do when no lawyer will take your case

নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে জয়ী হয়। তিনি ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি ২০১৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচনেও জয়ী হন এবং দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতের অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে। তিনি ভারতের অবকাঠামো উন্নয়নেও জোর দিয়েছেন। তিনি ভারতকে একটি বিশ্বশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছেন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

ভারতে কতজন প্রধানমন্ত্রী ছিলেন

ভারতে মোট ১৪ জন প্রধানমন্ত্রী ছিলেন। প্রথম প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহেরু। তিনি ১৯৪৭ সালের ১৫ই আগস্ট থেকে ১৯৬৪ সালের ২৭শে মে পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ভারতের স্বাধীনতার অন্যতম প্রধান নেতা ছিলেন।

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা নিম্নরূপ:

স্থান প্রধানমন্ত্রী দায়িত্ব পালনের সময় রাজনৈতিক দল
জওহরলাল নেহেরু ১৯৪৭-১৯৬৪ ভারতীয় জাতীয় কংগ্রেস (INC)
লাল বাহাদুর শাস্ত্রী ১৯৬৪-১৯৬৬ INC
শরৎচন্দ্র শর্মা ১৯৬৬-১৯৬৭ INC
ইন্দিরা গান্ধী ১৯৬৬-১৯৭৭, ১৯৮০-১৯৮৪ INC
মোরারজি দেশাই ১৯৭৭-১৯৭৯ জনতা পার্টি (JP)
চন্দ্র শেখর ১৯৭৯-১৯৮০ JP
ইন্দিরা গান্ধী ১৯৮০-১৯৮৪ INC
রাজীব গান্ধী ১৯৮৪-১৯৮৯ INC
ভি.পি. সিং ১৯৮৯-১৯৯০ জনতা দল (JD)
১০ চন্দ্র শেখর ১৯৯০-১৯৯১ JD
১১ পি.ভি. নরসিমা রাও ১৯৯১-১৯৯৬ INC
১২ অটল বিহারী বাজপেয়ী ১৯৯৮-২০০৪ বিজেপি
১৩ মনমোহন সিং ২০০৪-২০১৪ INC
১৪ নরেন্দ্র মোদী ২০১৪-বর্তমান বিজেপি

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদী। তিনি ২০১৪ সালের ২৬শে মে থেকে এই পদে দায়িত্ব পালন করছেন।

ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী কে ছিলেন

ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী ছিলেন লাল বাহাদুর শাস্ত্রী। তিনি ১৯৬৪ সালের ২৭শে মে থেকে ১৯৬৬ সালের ১১ই জানুয়ারি পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ছিলেন।

লাল বাহাদুর শাস্ত্রী ১৯০৪ সালের ২রা অক্টোবর ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি লখনউ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯২৮ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য হন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগ দেন। তিনি ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

আরো পড়ুনঃ  ইসরাত জাহান নামের অর্থ কি

লাল বাহাদুর শাস্ত্রী ছিলেন একজন দক্ষ প্রশাসক এবং বুদ্ধিমান রাষ্ট্রনায়ক। তিনি ভারতের পররাষ্ট্রনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ভারতকে একটি বিশ্বশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছিলেন।

লাল বাহাদুর শাস্ত্রী ১৯৬৬ সালের ১১ই জানুয়ারি তাজিকিস্তানের তমস্কন্দে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

1971 সালে ভারতের প্রধানমন্ত্রী কে ছিলেন?

1971 সালে ভারতের প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। তিনি ১৯৬৬ সালের নভেম্বর থেকে ১৯৭৭ সালের মার্চ পর্যন্ত এবং ১৯৮০ সালের জানুয়ারি থেকে ১৯৮৪ সালের অক্টোবর পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ছিলেন।

ইন্দিরা গান্ধী ১৯১৭ সালের ১৯শে নভেম্বর ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের এলাহাবাদে জন্মগ্রহণ করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৩৮ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য হন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগ দেন। তিনি ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ভারতের সংসদে নির্বাচিত হন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

ইন্দিরা গান্ধী ছিলেন একজন দক্ষ রাজনীতিবিদ এবং বুদ্ধিমান রাষ্ট্রনায়ক। তিনি ভারতের অর্থনীতি এবং সামরিক শক্তির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ভারতকে একটি বিশ্বশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছিলেন।

1971 সালে ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে ভারত জয়লাভ করে। এই যুদ্ধের ফলে পূর্ব পাকিস্তান বিভক্ত হয়ে বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশ গঠিত হয়। ইন্দিরা গান্ধী এই যুদ্ধের কারণে “বাংলাদেশের জননী” নামে পরিচিতি লাভ করেন।

ইন্দিরা গান্ধী ১৯৮৪ সালের ৩১শে অক্টোবর নিজ বাসভবনে নিজ দেহরক্ষীদের হাতে নিহত হন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

ভারতের প্রথম রাষ্ট্রপতি নাম কি?

ভারতের প্রথম রাষ্ট্রপতির নাম হলো ড. রাজেন্দ্র প্রসাদ। তিনি ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি থেকে ১৯৬২ সালের ১৩ই মে পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি একজন বিশিষ্ট রাজনীতিবিদ, আইনজীবী এবং শিক্ষাবিদ ছিলেন।

ড. রাজেন্দ্র প্রসাদ ১৮৮৪ সালের ৩রা ডিসেম্বর ভারতের বিহার রাজ্যের ছোড়হপুরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯১১ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য হন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগ দেন। তিনি ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর ভারতের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

আরো পড়ুনঃ  ভারতের শিক্ষা মন্ত্রীর নাম কি 2022

ড. রাজেন্দ্র প্রসাদ ছিলেন একজন দক্ষ প্রশাসক এবং বুদ্ধিমান রাষ্ট্রনায়ক। তিনি ভারতের সংবিধান রচনার অন্যতম প্রধান নেতা ছিলেন। তিনি ভারতকে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছিলেন।

ড. রাজেন্দ্র প্রসাদ ১৯৬২ সালের ১৩ই মে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতের প্রধানমন্ত্রী কে ছিলেন?

বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হয় ১৯৭১ সালের ২৫ মার্চ। এই সময় ভারতের প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। তিনি ১৯৬৬ সালের নভেম্বর থেকে ১৯৭৭ সালের মার্চ পর্যন্ত এবং ১৯৮০ সালের জানুয়ারি থেকে ১৯৮৪ সালের অক্টোবর পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ছিলেন।

ইন্দিরা গান্ধী বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি পাকিস্তানি বাহিনীর গণহত্যা এবং নির্যাতনের বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলার জন্য কাজ করেন। তিনি ভারতীয় সীমান্তের ভেতরে বাংলাদেশের শরণার্থীদের আশ্রয় এবং খাদ্য-বস্ত্রের ব্যবস্থা করেন। তিনি বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ, অস্ত্র এবং রসদ সরবরাহ করেন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

১৯৭১ সালের ৩ ডিসেম্বর ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে ভারতের বিজয়ের ফলে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ইন্দিরা গান্ধীর নেতৃত্বে ভারতের এই বিজয়ের কারণে তিনি “বাংলাদেশের জননী” নামে পরিচিতি লাভ করেন।

ইন্দিরা গান্ধীর বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে “স্বাধীনতা ও সামরিক পদক” প্রদান করে।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

ভারতে কতজন প্রধানমন্ত্রী ছিলেন

ভারতে এখন পর্যন্ত ১৫ জন প্রধানমন্ত্রী ছিলেন। তারা হলেন:

  • জওহরলাল নেহেরু (১৯৪৭-১৯৬৪)

  • লাল বাহাদুর শাস্ত্রী (১৯৬৪-১৯৬৬)

  • গুলাম ইসমাইল খান (১৯৬৬)

  • ইন্দিরা গান্ধী (১৯৬৬-১৯৭৭, ১৯৮০-১৯৮৪)

  • মোরারজি দেশাই (১৯৭৭-১৯৮০)

  • চন্দ্র শেখর (১৯৮৪-১৯৮৯)

  • ভি.পি. সিং (১৯৮৯-১৯৯০)

  • পি.ভি. নরসিমা রাও (১৯৯১-১৯৯৬)

  • অটল বিহারী বাজপেয়ী (১৯৯৮-২০০৪)

  • মনমোহন সিং (২০০৪-২০১৪)

  • নরেন্দ্র মোদী (২০১৪-বর্তমান)

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা। তিনি ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর থেকে ১৯৬৪ সালে মৃত্যুর আগ পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ভারতের একজন অন্যতম প্রধান নেতা ছিলেন এবং ভারতকে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছিলেন।ভারতের স্বাস্থ্য মন্ত্রীর নাম কি

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় জনতা পার্টির নেতা। তিনি ২০১৪ সালে ভারতের সাধারণ নির্বাচনে জয়লাভ করে এই পদে দায়িত্ব গ্রহণ করেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top